Thursday, August 16, 2018

CLIMATIC DIAGRAM & CLIMATIC TYPE

                                          Climatic Diagram






INTRODUCTION
When a diagram is drawn on the basis of statistics of weather over long periods of time.It is measured by assessing the patterns of variation in temperature, humidity, atmospheric pressure, wind, precipitation, atmospheric particle count and other meteorological variables in a given region over long periods of time. Climate differs from weather, in that weather only describes the short-term conditions of these variables in a given region is called Climatic Diagram.

TYPES OF CLIMATIC DIAGRAM


                  a)HYTHERGRAPH

Hythergraph is 12 sided closed line graph or polygon. It is a climatic diagram. Hythergraph is another type of climograph by Griffith Taylor (1916).

Hythergraph - কে 12 sided বলা হয় কারণ , এই রেখচিত্রে আমরা 12 মাসের গড় উষ্ণতা এবং 12 মাসের গড় বৃষ্টিপাতকে দেখাই। আর  Hythergraph - কে polygon বলার কারণ হলো , এই রেখচিত্রে আমরা 12 মাসের তথ্যগুলিকে পরস্পর স্কেলের সাহায্যে যোগ করতে হয় ।

Hythergraph এ আমরা দুধরনের তথ্য নিয়ে থাকি; যথা : প্রথমত , Mean Monthly Temperature যা রেখচিত্রের y - axis এ দেখিয়ে থাকি এবং দ্বিতীয়ত , Mean Monthly Rainfall যা আমরা রেখচিত্রের x- axis এ দেখিয়ে থাকি।

Hythergraph এর সাহায্যে জলবায়ু সঙ্গে মানুষের ক্রিয়াকলাপের সম্পর্কে দেখানো হয় । Hythergraph মূলত মানুষের ক্রিয়াকলাপ হিসেবে কৃষিকাজের জন্য ব্যবহার করা হয় কিন্তু মনে রাখতে হবে যে Hythergraph এবং Ergopgraph এর মধ্যে যথেস্ট পার্থক্য রয়েছে। Hythergraph এর মাধ্যমে বোঝা যায় যে কোনো কৃষিকাজের জন্য যে পর্যাপ্ত পরিমাণ বৃষ্টিপাত এবং উষ্ণতা প্রয়োজন  তা কোন মাসে পাওয়া যাবে। আর  Ergograph এর থেকে বোঝা যায় যে কোনো কৃষিজ শস্য কোন seison থেকে কোন season এর মধ্যে sowing / বপন , transplantation, growing / বর্ধন, harvesting / কর্তন করা হয়। সুতরাং Ergograph কোনো শস্যের বিবর্তনের seison কে নির্দেশ করে , আর  Hythergraph সেই শস্য লাগানোর সঠিক সময়কে সূচিত করে।
                   

                           b)Climograph


This type of diagram was first conceived by  J.Ball

A Climograph (or Climogram) is a diagram in which the data for elements of climate at any one station are plotted against one another , & the shape & position of resultant graph provides an index to the general climate character of the place.
         
                    A Climograph is a 12 sided close polygon required for plotting the mean monthly values of selected climatic elements of a particular station against one another.

CLASSIFICATION OF CLIMOGRAPH


              
            আমরা মূলত  G. Taylo's প্রদত্ত  Climograph নিয়ে আলোচনা করবো।

G. Taylor's Climograph এর সাহায্যে আমরা জানতে  যে কোন অঞ্চলটি জলবায়ুগত দিক থেকে মানুষের বসবাসের জন্য comfortable নাকি Uncomfortable. এই diagram দেখে আমরা বুঝতে পারব যে কোনো অঞ্চলের কোন কোন মাস মানুষের বসবাসের পক্ষে উপযোগী। এছাড়াও এই  diagram দেখে অঞ্চলটি কোন জলবায়ুর অন্তর্গত তা নির্ধারণ করতে পারবো।

           Climograph এ আমরা দুধরনের তথ্য নিয়ে থাকি ; যথা : প্রথমত, Wet Bulb Temperature যা আমরা রেখচিত্রের Y- Acces নিই এবং Relative Humidity যা আমরা রেখচিত্রের X- Acces নিই।

  • NOTE :


 Wet Bulb Temperature : বাতাসে জলীয় বাষ্পের সাপেক্ষে যে তাপমাত্রা নেওয়া হয়, তাকে Wet                                                    Bulb Temperature বলে।

 Dry Bulb Temperature : বাতাসের original তাপমাত্রাকে Dry Bulb Temperature বলে।

Relative Humidity : বাতাসে জলীয় বাষ্পের আপেক্ষিক পরিমানকে  Relative Humidity বলা হয়।
                                      বাতাসে  Humidity যত বেশি থাকবে মানুষের শরীরে তত বেশি ঘাম হবে।



         এই  diagramG. Taylor reative humidity এবং temperature এর ভিত্তিতে মানুষের বসবাসের পক্ষে  uncomfortable চারটি জলবায়ু অঞ্চল বা  zone ভাগ করেছেন। যথা :

I. Schorching : উপরে চিত্রিত diagram টির North - West কর্ণারটিকে Taylor Schorching বলেছেন।                                এই অঞ্চলে Temperature বেশী এবং Humidity কম।
                জলবায়ু : Sub Tropical Hot Desert

II. Muggy : উপরে চিত্রিত diagram এর North - East কর্ণারকে হল Muggy sector. এই অঞ্চলের                               Temperature বেশি এবং Humidity বেশি।
      
                 জলবায়ু : Equatorial climate.

III. Keen : উপরে চিত্রিত diagram এর  South - West কর্ণার হল Keen sector.  ।
                 এই অঞ্চলের জলবায়ুগত বৈশিষ্ট্য হল  এখানে  Temperature কম এবং Humidity কম ।
  
                জলবায়ু : Cold Desert

IV. Raw : উপরে চিত্রিত diagram এর South - East কর্ণার হল Raw sector.
                এই অঞ্চলের জলবায়ুর বৈশিষ্ট্য হল এখানে Temperature কম কিন্তু Humidity বেশি ।
                জলবায়ু : British Type of Climate
 

1.climograph এর frame work এর মধ্যে উপস্থাপিত diagram টির অবস্থানের দ্বারা আমরা কোনো অঞ্চলের জলবায়ু নির্ণয় করতে পারি ।
2.যে diagram টি climograph এর frame work এর মধ্যে উপস্থাপিত হবে সেই diagram টির আকৃতির দ্বারা আমরা কোনো অঞ্চলের জলবায়ু নির্ণয় করতে পারি ।



SUB Tropical Humid ( উপক্রান্তীয় আদ্র জলবায়ু  ) :

    উষ্ণতা : খুব বেশি ।

  বৃষ্টিপাত : খুব বেশি ।
  
অঞ্চলের উদাহরণ :সমুদ্রের নিকটবর্তী অঞ্চল , কলকাতা।

 Sub Tropical Sub Humid ( উপক্রান্তীয়  নাতি আদ্র জলবায়ু ) :

          উষ্ণতা : বেশি অথবা মাঝারি ( 64°F - 72°F / 18℃ - 22℃ ) ।
         
         বৃষ্টিপাত : মোটামুটি কম বা মাঝারি ।
        
  অঞ্চলের উদাহরণ : দিল্লি , আসানসোল ইত্যাদি ।

 Sub Tropical Coastal ( ক্রান্তীয় সামুদ্রিক জলবায়ু ) :

             উষ্ণতা : প্রায় সারা বছর এক থাকে ।

            বৃষ্টিপাত : বেশি ।
           
অঞ্চলের উদাহরণ : দীঘা

 Sub Tropical Hot Desert ( উপক্রান্তীয় উষ্ণ মরু জলবায়ু ) :..

           উষ্ণতা : খুব বেশি ( 113°F / 45℃ এর কাছাকাছি ) ।

           বৃষ্টিপাত : হয় না বললেই চলে    
       
     অঞ্চলের উদাহরণ : সাহারা মরুভূমি, ভারতের থর মরুভূমি।

 Sub Tropical Cold Desert ( উপক্রান্তীয় শীতল মরু জলবায়ু ) :

             উষ্ণতা : খুব কম ( হিমাঙ্কের নীচে থাকে ) ।

             বৃষ্টিপাত : হয় না বললেই চলে ।
           
 অঞ্চলের উদাহরণ : ভারতের লাদাখ , দ্রাস ইত্যাদি।

 Sub Tropical Mountain ( পার্বত্য জলবায়ু ) :  

             উষ্ণতা : জুন মাসে সর্বোচ্চ উষ্ণতা 60°F  68°F / 16℃ - 20℃ থাকে।

            বৃষ্টিপাত : প্রচুর বৃষ্টিপাত হয় ।
         
  অঞ্চলের উদাহরণ : দার্জিলিং , কুলু - মালালি , শিমলা ইত্যাদি ।

 Temperate (নাতিশীতোষ্ণ জলবায়ু ) :

          উষ্ণতা : 86°F - 104 °F / 30℃ - 40℃ এর থেকে বেশি থাকে।

          বৃষ্টিপাত : Mountain type climate বা পার্বত্য জলবায়ু অঞ্চলে যে পরিমান বৃষ্টিপাত হয়                                            তার থেকে  কম  হয় ।

                                 
                                      এছাড়াও কিছু জলবায়ু রয়েছে সেগুলি নিম্নে উল্লেখ করা হল : -

 Equatorial Climate ( নিরক্ষীয় জলবায়ু )

       উষ্ণতা : 25℃ - 29℃ ।

      বৃষ্টিপাত : সারাবছর বৃষ্টিপাত হয়। 250 সেমি এর বেশি বৃষ্টিপাত হয়। বৃষ্টিপাতের দুটি শীর্ষ লক্ষ                                করা যায় যথা - ১) প্রথমে মার্চ থেকে এপ্রিল মাস পর্যন্ত বৃষ্টিপাত হবে , ২) দ্বিতীয়                                    পর্যায়ের বৃষ্টিপাত  সেপ্টেম্বর থেকে অক্টোবর মাস পর্যন্ত দেখা যায়

 Topical Monsoon Climate ( ক্রান্তীয় মৌসুমী জলবায়ু ) 

      উষ্ণতা : গ্রীষ্মকালীন গড় উষ্ণতা 27℃ - 32℃ হয় , আর শীতকালীন গড় উষ্ণতা 10℃ - 27℃ হয় ।

      বৃষ্টিপাত : বার্ষিক গড় বৃষ্টিপাত 100 - 150 সেমি। উত্তর গোলার্ধে মে মাস থেকে সেপ্টেম্বর মাস                              পর্যন্ত  সর্বাধিক বৃষ্টিপাত হয় , আর দক্ষিণ গোলার্ধে মার্চ নভেম্বর মাসে থেকে মার্চ মাস                          পর্যন্ত সর্বাধিক বৃষ্টিপাত হয়।

 Mediterrannean Climate ( ভূমধসাগরীয় জলবায়ু )

        উষ্ণতা : বার্ষিক গড় উষ্ণতা 13℃ - 18℃ ।গ্রীষ্মকালীন গড় উষ্ণতা 14℃ - 22℃ হয় , আর                                     শীতকালীন গড় উষ্ণতা 6℃ - 18℃ হয়।

      বৃষ্টিপাত : এই অঞ্চলে শীতকালে বৃষ্টিপাত হয়। উত্তর গোলার্ধে বৃষ্টিপাত হয় অক্টোবর থেকে মার্চ                            মাস পর্যন্ত । আর দক্ষিণ গোলার্ধে মে মাস থেকে আগস্ট মাসে পর্যন্ত বেশি বৃষ্টিপাত                              হয়।

 Tundra Climate (  তুন্দ্রা জলবায়ু )

       উষ্ণতা : এই অঞ্চলে উষ্ণতার প্রসর 28℃ - 30℃ হয়। গড় বার্ষিক উষ্ণতা হিমাঙ্কের 12℃ এর নীচ                        পর্যন্ত নেমে যায়।

    বৃষ্টিপাত : এই অঞ্চলে অধিকাংশ বৃষ্টিপাত গ্রীষ্মকালে হয় । গড় বার্ষিক বৃষ্টিপাতের পরিমান 10                              সেমি - 40 সেমি ।
                                         


*বি:দ্র: Muggy Sector এর মধ্যে এই Spindel আকৃতির diagram উপস্থাপিত হলে সেই অঞ্চলের জলবায়ু Equatorial Climate ( নিরক্ষীয় জলবায়ু ) না হয়ে সেখানে Sub Tropical Coastal ( ক্রান্তীয় সামুদ্রিক জলবায়ু ) বিরাজ করে


c)ERGOGRAPH

      Ergograph is also a climatic diagram.

Objective:

To show relationship between climate data ( Temperature , Relative Humidity ,Rainfall ) & agricultural data ( Sowing , Transplantation , Growing , Harvestig ; Net sown area * , Gross croped area ** )

Climograph এ আমরা চার ধরনের তথ্য বা variable নিয়ে থাকি , যথা : প্রথমত : উষ্ণতা; দ্বিতীয়ত : বৃষ্টিপাত ; তৃতীয়ত : আপেক্ষিক আদ্রতা ; চতুর্থত : শস্য (  sowing , Transplantation , Growing , Harvesting এর সময়কাল )

Ergograph থেকে বোঝা যায় কোনো কৃষিজ শস্য কোন season থেকে কোন season এর মধ্যে Sowing , Transplantation ,Growing , Harvesting করা হয়।কিন্ত মনে রাখতে হবে যে Hythergraph এবং Ergopgraph এর মধ্যে যথেস্ট পার্থক্য রয়েছে। Hythergraph এর মাধ্যমে বোঝা যায় যে কোনো কৃষিকাজের জন্য যে পর্যাপ্ত পরিমাণ বৃষ্টিপাত এবং উষ্ণতা প্রয়োজন  তা কোন মাসে পাওয়া যাবে। আর  Ergograph এর থেকে বোঝা যায় যে কোনো কৃষিজ শস্য কোন seison থেকে কোন season এর মধ্যে sowing / বপন , transplantation, growing / বর্ধন, harvesting / কর্তন করা হয় সুতরাং Ergograph কোনো শস্যের বিবর্তনের seison কে নির্দেশ করে , আর  Hythergraph সেই শস্য লাগানোর সঠিক সময়কে সূচিত করে।

Ergograph থেকে আমরা  কি কি জানতে পারি :

1) Cropping pattern.

2) Climatic Type.

3) Major & Dominents Crop of any area. [কোনো অঞ্চলের প্রধান ও অপ্রধান শস্য গুলি কি কি ]

4 ) Crop Calendar.

Cropping Pattern  এর শ্রেণীবিভাগ :

a) Mono Cropping [ যে জমিতে বছরে একবার চাষ করা হয় । ]

b ) Dubble Cropping [ যে জমিতে বছরে দুবার চাষ কৰক হয়। ]

c ) Multi Cropping [ যে জমিতে বছরে অনেকবার চাষ করা হয়।

* Net Son Area : আমার মোট যত পরিমান জমি আছে তাকে Net sown area বলে ।

উদাহরণ : ধরি আমার মোট 3 কাটা জমি আছে , এই মোট 3 কাটা জমি হলো Net sown area .

** Gross Cropped Area : আমার মোট যে জমি আছে আমি তাকে বছরে কতবার কাজে লাগলাম বা চাষ করলাম , তাকে Gross croped area বলে ।

উদাহরণ : আমার মোট 3 কাটা জমি আছে , এই 3 কাটা জমিতে আমি যদি বছরে 4 বার চাষ করি তাহলে সেই জমির Gross cropped area হবে 4 ।

                                                            Net Sown Area
  সুতরাং Cropping Intensity = -----------------------------------------
                                                           Gross Cropped Area

Cropping Intensity 100℅ এর বেশি হবে , কখনোই 100% এর কম হবে না।

যদি কোনো অঞ্চলের Net sown area = 1 এবং Gross cropped area = 1 হয় , তাহলে

                                 cropping Intensity = 1/1*100 .....= 100 %

আবার যদি কোনো অঞ্চলের Net sown area = 1 এবং Gross cropped area = 4 হয় তাহলে

                                 Cropping Intensity = 4/1 × 100....= 400℅


                                                                                 [ Reference :  ব্যবহারিক ভূগোল , শংকর অধিকারী  ]


d) STAR DIAGRAM

এই ধরণের diagram - এর ক্ষেত্রে Diagram টির আকৃতি নক্ষত্র বা  Star  এর মত হওয়ায় , এই diagram - কে  Star Diagram বলা হয় ।

কি কি বিষয় নিয়ে Star Diagram তৈরি করা হয় :


  • Rainfall dataTemperature data.
  • Wind Direction data.
  • Traffic flow data ,  Etc.


         এখানে আমরা wind এর direction – এর ভিত্তিতে যে diagram হয় তা নিয়ে আলোচনা করবো :-

Wind এর direction, star diagram এর মাধ্যমে উপস্থাপনা করতে গিয়ে diagram টি দেখতে গোলাপ ফুলের পাপড়ির মতো হয় বলে এই ধরণের diagram - কে WIND ROSE DIAGRAM বলা হয়ে থাকে ।

TYPES OF WIND ROSE DIAGRAM :



                                                  [Reference: Maps & Diagrams By F.J.Monkhouse & H.R.Wilkinson ]


             এখানে আমরা Octagonal Wind - Rose Diagram নিয়ে আলোচনা করবো : -

এই diagram তৈরি করা হয় কোনো অঞ্চলের বায়ুর গড় মাসিক Frequency ( পুনরাবৃত্তি ) ও Direction ( দিক ) দেখানোর জন্য।

এই তথ্যগুলি আমরা কোনো অবহায়াদপ্তর ( Meterological Station ) থেকে সংগ্রহ করি
বাতাসের ডিরেকশন বা দিক আমরা WIND VANE যন্ত্রের সাহায্যে পরিমাপ করে থাকি ।

এই diagram এ আমরা আটটি দিক ( N , NE , E , SE , S , SW , W , NW ) থেকে আগত বায়ুর আগমনের দিন সংখ্যা নিয়ে কাজ করি ।

# এদের মধ্যে একটি গুরুত্বপূর্ণ বিষয় হলো Calm.

বাতাসে 5 নোটের কম বায়ু প্রবাহিত হলে তাকে Calm বলে।




Wind Rose Diagram এ কিভাবে Calm কে উপস্থাপনা করা যায় :

নিন্মলিখিত চারটি পদ্ধতির সাহায্যে Calm কে Wind Rose Diagram এ উপস্থাপনা করা যায় : -

1.  Selected Scale For Clam:  Diagram এ Wind flow এর No.of Days দেখানোর জন্য একটি Scale          ধরি , এছাড়াও Calm এর জন্য আর একটি Scale ধরতে হবে , এবং সেই Scale এর ভিত্তিতে                    diagram  এর কেন্দ্র থেকে বৃত্ত অঙ্কন করার মাধ্যমে আমরা calm কে দেখতে পারি ।

2.  Statement Method: কেবলমাত্র Calm এর ℅ value টা বিবৃতির মাধ্যমে লিখে দেওয়ার মাধ্যমেও          Calm কে উপস্থাপনা করা যায়।

3.  Radius Method: Calm এর যা ℅ value দেওয়া থাকবে তা দিয়ে তার Radius ( ব্যাসার্ধ ) বের করে          নেব এবং Wind flow এর No.of Days দেখানোর জন্য যে selected scale ধরেছি , সেই scale এর              ভিত্তিতেই Calm এর radius কে ভাগ করে নেব। Diagram এর কেন্দ্র থেকে Selected scale এর radius      অনুযায়ী বৃত্তটি অঙ্কন করার মাধ্যমে calm কে দেখানো যায়।

4.  Any Radius Method:  Calm এর ℅ value যাই থাকুক না কেন তার জন্য নিজের ইচ্ছা মত radius       ধরে নিয়ে বৃত্ত অঙ্কনের মাধ্যমে calm কে দেখানো যায় ।



*এখান থেকে Wind flow এর No.of Days এর জন্য scale ধরে মাপ নেব কারণ Calm নিজেই একটি অঞ্চল জুড়ে রয়েছে এবং তার নিজস্ব একটি পরিধি থাকায় বৃত্তের বাইরে থেকে scale এর মাপ নেওয়ার মাধ্যমে Wind flow এর No.of Days কে দেখতে হয়এইভাবে প্রতিটি direction থেকে scale এর মাধ্যমে wind flow দেখাতে হবে


References :

1) Practical Geography by Ashish sarkar
2) Bebaharik Bhugal by Shankar Adhikari
3) Maps & Diagrams by F.J.Monkhouse & H.R.Wilkinson

About the Author

Debes Kumar Dutta

Author & Editor

From Geography

1 comments:

 

KSMV Geography © 2018 - Designed by google.com, Distributed By Blogger Templates